ওয়াক্ফ সম্পত্তি
স্বীয় উদ্যোগে ওয়াক্ ফ সম্পত্তির উন্নয়ন
কোন ওয়াক্ ফ সম্পত্তি অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়নের জন্য কোন রিয়েল এস্টট ডেভেলপার এ সাথে কোন চুক্তি না করিয়া , উহার নিজস্ব অর্থে বা অনুমোদিত কোন উ ৎস হইতে সংগৃহীত পুঁজি বা গৃহীত ঋণ লগ্নি করিয়া এবং ওয়াক্ ফ সম্পত্তির মালিকানা অক্ষুন্ন রাখিয়া উক্ত ওয়াক্ ফ সম্পত্তি বা উহার অংশ উন্নয়ন করিলে এই আইনের কোন বিধান প্রযোজ্য হইবে না ।
ওয়াক্ ফ প্রশাসকের সার্বিক নিয়ন্ত্রণ
(১ ) ওয়াক্ ফ সম্পত্তির হস্তান্তর সংশ্লিষ্ট ওয়াক্ ফের বা উহার স্বত্বভোগীদের (beneficiary) প্রয়োজনে , কল্যাণে ও স্বার্থে এবং সংশ্লিষ্ট ওয়াক্ ফের উদ্দেশ্যের সহিত সংগতিপূর্ণ কিনা , এবং বিশেষ করিয়া কোন ওয়াক্ ফ সম্পত্তি বন্ধক রাখিয়া কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হইতে গৃহীত ঋণ সঠিকভাবে ব্যবহৃত হইতেছে কিনা ওয়াক্ ফ প্রশাসক তাহা কঠোরভাবে পরিবীক্ষণ ও নিয়ন্ত্রণ করিবেন ।
( ২ ) কোন ওয়াক্ ফ সম্পত্তি বন্ধক রাখিয়া ঋণ গ্রহণ করিবার ক্ষেত্রে বিশেষ কমিটি বন্ধক প্রস্তাব সুপারিশ করিবার পূর্বে কঠোরভাবে পরীক্ষা – নিরীক্ষা ও পর্যালোচনা করিয়া নিশ্চিত হইবে যে , গৃহিতব্য ঋণ সিডিউল অনুযায়ী পরিশোধ করা সম্ভব হইবে ।
( ১ ) এই আইনের অধীন দায়িত্ব পালন করিবার ক্ষেত্রে –
( ক ) বিশেষ কমিটির কোন সদস্য ইচ্ছাকৃতভাবে নিজে অবৈধভাবে লাভবান হইবার বা অন্য কাহাকেও অবৈধভাবে লাভবান করাইবার উদ্দেশ্যে কোন ওয়াক্ ফ সম্পত্তি বা উহার স্বত্ত্বভোগীদের (beneficiary) স্বার্থের পরিপন্থী কার্য করিয়া থাকিলে , বা
( খ ) কোন ওয়াক্ ফ সম্পত্তির ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত মোতাওয়াল্লী , রিসিভার বা সরকারী কর্মকর্তা এই আইনের অধীন বিশেষ কমিটির সুপারিশ ও সরকারের অনুমোদন গ্রহণ ব্যতিরেকে কোন ওয়াক্ ফ সম্পত্তি হস্তান্তর করিলে , বা
( গ ) কোন ওয়াক্ ফ সম্পত্তির ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত কোন ব্যক্তি ওয়াক্ ফ সম্পত্তির হস্তান্তরলব্ধ অর্থ ওয়াক্ ফ সম্পত্তি বা উহার স্বত্ত্বভোগীদের (beneficiary) যেরূপ প্রয়োজনে , কল্যাণে ও স্বার্থে সম্পাদন করা হইয়াছে , অনুরূপ প্রয়োজনে , কল্যাণে ও স্বার্থে ব্যবহার না করিয়া ধারা ৬ এর বিধান লঙ্ঘন করিয়া অন্য কোন উদ্দেশ্যে ব্যবহার করিলে ,
তিনি এই আইনের অধীন অপরাধ করিয়াছেন বলিয়া গণ্য হইবেন ।
( ২ ) কোন ব্যক্তি উপ – ধারা ( ১ ) এ বর্ণিত অপরাধ করিলে তিনি অনুর্ধ্ব ৩ ( তিন ) ব ৎসর পর্যন্ত কারাদন্ড বা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হইবেন ।
তদন্ত ও বিচার পদ্ধতি
এই আইনের অধীন তদন্ত , বিচার ও আপীল ফৌজদারী কার্যবিধিতে বর্ণিত পদ্ধতি অনুযায়ী হইবে ।
অপরাধের অ – আমলযোগ্যতা ও জামিনযোগ্যতা ফৌজদারী কার্যবিধিতে ভিন্নতর যাহা কিছুই থাকুক না কেন , এই আইনের অধীন অপরাধসমূহ অ – আমলযোগ্য (non-cognizable) এবং জামিনযোগ্য (bailable) হইবে ।
অপরাধ বিচারার্থ গ্রহণ ও বিচার
১ ) ওয়াক্ ফ প্রশাসক কিংবা তাহার নিকট হইতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার লিখিত অভিযোগ ব্যতিরেকে কোন আদালত এই আইনের অধীন কোন অপরাধ বিচারার্থ আমলে গ্রহণ করিবে না ।
( ২ ) সরকারের পূর্বানুমোদন ব্যতিরেকে ওয়াক্ ফ প্রশাসক এর বিরুদ্ধে কোন আদালত এই আইনের অধীন কোন অপরাধ বিচারার্থ আমলে গ্রহণ করিবে না ।
বার্ষিক প্রতিবেদন
(১ ) ওয়াক্ ফ প্রশাসক , প্রতি ইংরেজী ব ৎসরে এই আইনের অধীন ওয়াক্ ফ সম্পত্তির হস্তান্তরের একটি পরিপূর্ণ প্রতিবেদন পরবর্তী ইংরেজী ব ৎসরের ৩১ মার্চ তারিখের মধ্যে সরকারের নিকট প্রেরণ করিবেন ।
( ২ ) উপ – ধারা ( ১ ) এর অধীন প্রতিবেদনে , অন্যান্য বিষয়ের মধ্যে , হস্তান্তরিত সম্পত্তির বিবরণ ও পরিমাণ , হস্তান্তর মূল্য , হস্তান্তরের উদ্দেশ্য , হস্তান্তরের তারিখ , হস্তান্তরের সুপারিশ ও অনুমোদনের তারিখ , ইত্যাদি উল্লেখ থাকিবে ।
অস্পষ্টতা দূরীকরণ
এই আইনের কোন বিধান কার্যকর করিবার ক্ষেত্রে কোন অস্পষ্টতা দেখা দিলে সরকার , সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা , এই আইনের বিধানাবলীর সহিত সঙ্গতিপূর্ণ হওয়া সাপেক্ষে , উক্তরূপ অস্পষ্টতা দূর করিতে পারিবে ।
প্রণয়নের ক্ষমত
এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে সরকার , সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা , বিধি প্রণয়ন করিতে পারিবে। প্রবিধান প্রণয়নের ক্ষমতা
এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে ওয়াক্ ফ প্রশাসক , সরকারের পূর্বানুমোদনক্রমে , সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা , এই আইন বা তদ্ ধীন প্রণীত কোন বিধির সাথে অসামঞ্জস্যপূর্ণ না হওয়া সাপেক্ষে , প্রবিধান প্রণয়ন করিতে পারিবেন ।
তফসিল সংশোধনের ক্ষমতা
সরকার , সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা , তফসিল সংশোধন করিতে পারিবে ।
আইনের ইংরেজি পাঠ
(১ ) এই আইন কার্যকর হইবার পর সরকার , সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা , এই আইনের বাংলা পাঠের ইংরেজিতে অনুদিত একটি নির্ভরযোগ্য পাঠ (Authentic English Text) প্রকাশ করিবে ।
( ২ ) বাংলা পাঠ ও ইংরেজি পাঠের মধ্যে বিরোধের ক্ষেত্রে বাংলা পাঠ প্রাধান্য পাইবে।